AdSpot-1

ইন্টারনেটে নিরাপদ থাকবেন যেভাবে

লেখক:
প্রকাশিত হয়েছে: ৩ মাস আগে
ইন্টারনেটে নিরাপদ থাকবেন যেভাবে

সাম্প্রতিক সময়ে ইন্টারনেটে হয়রানির সংখ্যা ক্রমশ বাড়ছে। বিভিন্ন প্রতারক চক্রের খপ্পরে পড়ে সাধারণ মানুষ হারাচ্ছেন অর্থ ও সম্মান। অথচ, কিছু ভালো অভ্যাস গড়ে তোলার মাধ্যমে এবং কিছু সহজ নিরাপত্তা কৌশল অবলম্বন করে আমরা সাইবার অ্যাটাক প্রতিহত করতে পারি।

এক। অনলাইনে ব্যক্তিগত তথ্য; যেমন- বাড়ির ঠিকানা, ফোন নাম্বার, ব্যাংক একাউন্ট নাম্বার, নিজের ছবি ইত্যাদি অপরিচিত মানুষের কাছে প্রকাশ করবেন না। এসব তথ্য ও ছবি ব্যবহার করে অপরাধীরা বিভিন্ন অপরাধমূলক কাজ করে থাকে।

দুই। অপরিচিতদের পাঠানো মেসেজ বা ই-মেইল খোলার আগে সাবধান হোন। বিশেষ করে, এ ধরনের মেসেজ বা ই-মেইলে পাঠানো লিংকে কখনোই ক্লিক করবেন না। এসব মেসেজ বা ই-মেইলে সাধারণত ফিশিং লিংক পাঠানো হয়। লিংকে ক্লিক করার মাধ্যমে আপনার ডিভাইসে সাইবার অ্যাটাকের সুযোগ তৈরি হয়।

তিন। সহজ পাসওয়ার্ড ব্যবহার করার অভ্যাস পরিহার করুন। কোনো ওয়েবসাইট বা অ্যাপে পাসওয়ার্ড নির্ধারণের সময় ইংরেজি ক্যাপিটাল লেটার, স্মল লেটার, সংখ্যা ও বিশেষ সাংকেতিক চিহ্ন ব্যবহার করে কঠিন পাসওয়ার্ড তৈরি করুন। একই পাসওয়ার্ড সকল একাউন্টে ব্যবহার থেকে বিরত থাকুন। আপনার ব্রাউজারে অটোমেটিক পাসওয়ার্ড মনে রাখার অপশন বাতিল করুন। মাঝে মাঝেই পাসওয়ার্ড পরিবর্তন করুন।

চার। কম্পিউটার ও মোবাইলে নিয়মিত সিকিউরিটি আপডেট দেয়া হয়। আপনার সফটওয়্যার ও অ্যাপগুলো সব সময় আপডেটেড রাখুন। এসব সিকিউরিটি আপডেট অনলাইনে ছড়িয়ে পড়া ভাইরাস থেকে আপনার ডিভাইসকে সুরক্ষা দেয়।

পাঁচ। বিশ্বস্ত ওয়েবসাইট বা অ্যাপ ছাড়া কোনো সফটওয়্যার, গেইমস, মুভি ইত্যাদি ডাউনলোড করা থেকে বিরত থাকুন। অনেকেই পেইড সফটওয়্যারের পাইরেটেড বা ক্র্যাকড ভার্শন ব্যবহার করেন। এতে করে ওইসব সফটওয়্যারের সাথে ম্যালওয়্যার আপনার ডিভাইসে প্রবেশের সুযোগ পায়। আপনার বাজেট সীমিত হলে, পেইড সফটওয়্যারের বিকল্প ফ্রি সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

ছয়। আপনার বাড়িতে ওয়াইফাই রাউটার থাকলে, তাতে কঠিন পাসওয়ার্ড ব্যবহার করুন।

সাত। অলনাইনে লোভনীয় অফার, জুয়ার অ্যাপস, ক্রিপ্টো-কারেন্সির সাইট ইত্যাদিতে প্রতারকরা ফাঁদ পেতে থাকে। এসব থেকে নিজেকে দূরে রাখুন।

আট। অনেক সময় প্রতারকরা ফোন করে আপনার অনলাইন ব্যাংকিং বা ফাইন্যান্শিয়াল অ্যাপের পাসওয়ার্ড বা ওটিপি জানতে চায়। অরিজিনাল প্রতিষ্ঠানগুলো কখনোই ফোন করে আপনার কাছে পাসওয়ার্ড বা ওটিপি জানতে চাইবে না। তাই কেউ ফোন করে আপনার পাসওয়ার্ড বা ওটিপি জানতে চাইলে এসব তথ্য প্রদান করবেন না।

নয়। আপনার একাউন্টের সুরক্ষায় টু-ফ্যাক্টর অথেন্টিফিকেশন চালু করুন। এ প্রক্রিয়ায় পাসওয়ার্ড প্রদানের পর নির্দিষ্ট ওয়েবসাইট বা অ্যাপ আপনার ফোনে মেসেজ, কল বা বিশেষ নোটিফিকেশন পাঠিয়ে আপনার পরিচয় নিশ্চিত করবে।

দশ। ব্যক্তিগত ডিভাইস ছাড়া অন্যের কম্পিউটার বা মোবাইলে আপনার একাউন্টে লগইন করা থেকে বিরত থাকুন। যদি জরুরি প্রয়োজনে লগইন করতেই হয়, তাহলে ব্রাউজার থেকে ইনকগনিটো মোড চালু করে লগইন করুন এবং কাজ শেষে একাউন্ট থেকে লগআউট হয়েছে কিনা নিশ্চিত করুন।

সাইবার অ্যাটাক আর্থিক ক্ষতি ও সম্মানহানীর পাশাপাশি মানুষের প্রাণনাশের হুমকি পর্যন্ত তৈরি করতে পারে। তাই এখনই সাবধান হোন। অনলাইনে স্পর্শকাতর তথ্য দেয়া থেকে বিরত থাকুন। নিজের সাইবার নিরাপত্তায় ভালো অভ্যাস গড়ে তুলুন। আর যদি বড় ধরনের ক্ষতি শিকার হয়েই যান, দ্রুত ৯৯৯-এ ফোন করে পুলিশের সহায়তা নিন।

Comment here. (Refresh the page, if not working)
AdSpot-4
AdSpot-5
AdSpot-7
আমার ক্লাসের পড়া
খুঁজে দেখি
AdSpot-6